সেনেগালকে ২-০ গোলে হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু করল নেদারল্যান্ডস

10

স্পোর্টস রিপোর্ট:  ফিফা বিশ্বকাপের ২২তম আসরে দ্বিতীয় দিনের দ্বিতীয় ম্যাচে সেনেগালের বিপক্ষে প্রত্যাশিত জয় তুলে নিয়েই এবারের মিশন শুরু করল নেদারল্যান্ডস। ম্যাচটিতে ডাচ বাহিনী জিতেছে ২-০ গোল ব্যবধানে। দলে পক্ষে একটি করে গোল করেন কোডি গাপকো ও ড্যাভি ক্লাসেন। কাতারের আল থুমামা স্টেডিয়ামে অনুষ্ঠিত দিনের দ্বিতীয় ম্যাচটি বেশ উত্তেজনা ছড়িয়েছে। বল দখলে দুদলই প্রায় সমানতালে খেলেছে। পুরো সময়ের ৪৬ শতাংশ সময় নিজেদের কাছে বল রাখতে সক্ষম হয়েছে তুলনামূলক কম শক্তিশালী দল সেনেগাল। অপরদিকে ম্যাচের ৫৪ শতাংশ সময় নিজেদের কাছে বল রেখেছে নেদারল্যান্ডসের ফুটবলাররা। এদিকে ম্যাচ হারলেও আক্রমণের ধার বেশি ছিল আফ্রিকান দলটির। পুরো ম্যাচে প্রতিপক্ষের গোলবার বরাবর মোট চারটি শট নিয়েছে তারা। কিন্তু পায়নি কোনো গোলের দেখা। অন্যদিকে সেনেগালের গোলবারে মোট তিনটি অনটার্গেট শট ছিল ডাচ বাহিনীর। আর তাতেই এসেছে দুটি গোলটি। দলের সবচেয়ে বড় তারকা সাদিও মানেকে ছাড়া খেলতে নামা সেনেগাল ম্যাচের শুরু থেকেই ছিল আত্মবিশ্বাসী। লড়েছে বীরের বেশে। ম্যাচের চতুর্থ মিনিটেই পিএসভির মিডফিল্ডার গাকপোর করা ব্যাকহিল থেকে বারউনের শট সেনেগালের ডিফেন্স ব্লক করে দেয়। ম্যাচের ৯ মিনিটে বল পায়ে সেনেগালের সারের করা শট গোলবারের ওপর দিয়ে চলে যায়। ১৭ মিনিটে আবারো লাইমলাইটে গাকপো। তার বাড়ানো বলে ডেলে ব্লাইন্ডের হেড গোলবারে লেগে বাইরে চলে যায়। ১৯ মিনিটে সহজ সুযোগটি মিস করেন ডি ইয়ং। কর্নার থেকে ডি বক্সের ভেতর বল পেয়েও গোল করতে ব্যর্থ হন এই বার্সা মিডফিল্ডার। প্রথামর্ধ শেষ হয় গোলশূন্যতে। দ্বিতীয়ার্ধের খেলায় দুদলই গোলের জন্য মরিয়া হয়ে উঠে। কিন্তু মিলছিল না গোলের দেখা। এক সময় মনে হচ্ছিলো গোলশূন্যতেই শেষ হবে ম্যাচ। কিন্তু খেলার নাটকীয়তা তখনও বাকি। খেলার ৮৪তম মিনিটে ডি ইয়ংয়ের দেয়া লম্বা পাসে হেড করে সেনেগালের জালে বল পাঠান কোডি গাপকো। লিড নেয় ডাচরা। এরপর যোগ করা সময়ে ড্যাভি ক্লাসেন গোল করলে ২-০ ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে নেদারল্যান্ডস।

আজকের ম্যাচে যে লাইনআপ ও স্কোয়াড নিয়ে মাঠে নেমেছিল দু-দল

সেনেগাল ফরমেশন (৪-৩-৩): এডুয়ার্ডো মেন্ডি, পাপে আবু সিসে, কালিদু কৌলিবালি, আবদু দিয়ালো, ইউসুফ সাবালি, নাম্পালিস মেন্ডি, ইদ্রিসা গুইয়ে, চেইখৌ কৌইয়াতে, বৌলায়ে দিয়া, ক্রেপিন দিয়াত্তা, ইসমাইলা সার। কোচ: আলিউ সিসে।

নেদারল্যান্ডস ফরমেশন (৫-৩-২): আনেদ্রস নোপার্ট, ভিরগিল ফন ডাইক, নাথান একে, ম্যাথিস ডি লাইট, ড্যালি ব্লিন্ড, ডেনজেল ডামফ্রিয়েস, কোডি গাকপো, স্টিভেন ভার্গুইস, ফ্রেঙ্কি ডি ইয়ং, স্টিভেন বার্গুইন, ভিনসেন্ট ইয়ানসেন। কোচ: লুইস ফন গাল