শনিবার, ২২ ফেব্রুয়ারী ,২০২০

Bangla Version
  
SHARE

রবিবার, ০৬ অক্টোবর, ২০১৯, ১২:৪৪:১৫

সৌদি আরবে এখন থেকে হোটেলে রুম নিয়ে অবিবাহিত যুগলেরাও থাকতে পারবেন

সৌদি আরবে এখন থেকে হোটেলে রুম নিয়ে অবিবাহিত যুগলেরাও থাকতে পারবেন

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরবে এখন থেকে অবিবাহিত যুগলেরাও একসঙ্গে থাকার জন্য হোটেলের রুম ভাড়া করতে পারবেন। নতুন একটি ভিসা প্রক্রিয়ায় এই ঘোষণা দেয়া হয়। ঘোষণা অনুযায়ী নারীরা এখন থেকে একলাও থাকতে পারবেন হোটেল রুমে। আগের নিয়ম অনুযায়ী হোটেলের রুম ভাড়া নেয়ার জন্য দম্পতিদের প্রমাণ করতে হত যে তারা বিবাহিত বা আত্মীয়। সৌদি সরকার পর্যটন ব্যবসাকে উজ্জীবিত করার জন্য এই প্রচেষ্টা নিয়েছে বলে বলা হচ্ছে।

নতুন পরিবর্তন: আগে যুগলেরা বিবাহিত কিনা সেটার কাগজপত্র দেখাতে বলা হত। কিন্তু সেই নিয়ম এখন বিদেশিদের জন্য শিথিল করা হয়েছে। সৌদি আরবের ট্যুরিজম অ্যান্ড ন্যাশনাল হেরিটেজ কমিশনের বিবৃতিতে বলা হয়েছে, "সব সৌদি নাগরিকদের বলা হচ্ছে তাদের পরিবারের পরিচয় পত্র অথবা সম্পর্কের প্রমাণ পত্র নিয়ে যেতে হবে হোটেলে চেক-ইনের সময়"। "এই নিয়ম বিদেশিদের জন্য প্রযোজ্য হবে না। পরিচয়পত্র দেখিয়ে সব নারী, সৌদি নারীরাসহ একা হোটেল ভাড়া নিতে পারবে এবং থাকবে পারবে"। নতুন ভিসা নিয়মে বলা হয়েছে বিদেশি পর্যটকদের শরীর সম্পূর্ণ ঢেকে রাখতে হবে না। কিন্তু তারা আশা করছে পর্যটকরা মার্জিত পোষাক পরবে। অ্যালকোহল নিষিদ্ধই থাকবে।

পরিবর্তনের কারণ: পৃথিবীর বুকে দীর্ঘ সময় ধরে পর্যটকদের কাছে সৌদি আরব নানা বিধিনিষেধে পূর্ণ একটি দেশ। এখন দেশটি বিদেশি পর্যটক এবং বিনিয়োগকারীদের চোখে একটা তুলনামূলক নমনীয় ইমেজ তৈরি করতে চাইছে। যুবরাজ মোহাম্মদ বিন সালমান রক্ষণশীল এই দেশে সম্প্রতি বেশ গুরুত্বপূর্ণ কিছু পরিবর্তন এনেছেন। তারমধ্যে নারীদের গাড়ী চালাতে দেয়া এবং পুরুষ অভিভাবকের অনুমতি ছাড়া বিদেশে ভ্রমণের অনুমতির বিষয় রয়েছে। কিন্তু সাংবাদিক জামাল খাসোগজির বহুল বিতর্কিত হত্যাকাণ্ডের ফলে এসব পরিবর্তন ধামাচাপা পড়ে গেছে। দ্যা ইন্ডিপেন্ডেন্ট পত্রিকার সিনিয়র ট্রাভেল এডিটর বলেছেন, ভিসা প্রক্রিয়া শিথিল করার ফলে সৌদি আরবে পর্যটক বা মানুষের ট্রাভেল করার সংখ্যা বাড়তে পারে। "সৌদি আরবের ভিসা পাওয়ার জন্য কূটনৈতিক বিষয়াদি বিশাল আকারে সহজ করার ফলে তাৎক্ষণিক পর্যটকের সংখ্যা বাড়িয়ে দিতে পারে, আমার মনে হয় যাদের আরব বিশ্ব এবং ঐতিহ্য সম্পর্কে আগ্রহ আছে তারা আগ্রহ দেখাবে প্রাথমিকভাবে", তিনি বিবিসি কে বলেন।

https://web.facebook.com/Somoy-news

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন,মাদক সম্রাটতো সংসদেই আছে। তাদেরকে বিচারের মাধ্যমে আগে ফাঁসিতে ঝুলান। আপনি কি একমত?