বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ,২০১৮

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭, ১০:১৬:০১

২৬১ এমপিকে বরখাস্ত করলো ইসিপি

২৬১ এমপিকে বরখাস্ত করলো ইসিপি

আন্তর্জাতিক ডেস্ক : যথাসময়ে সম্পদের বিস্তারিত তথ্য দিতে ব্যর্থ হওয়ায় পাকিস্তানের ২৬১ জন এমপিকে সাময়িক বরখাস্ত করেছে দেশটির নির্বাচন কমিশন। সোমবার (১৬ অক্টোবর) তাদের বরখাস্তের প্রজ্ঞাপন জারি করা হয়।

 

এক প্রতিবেদনে বলা হয়, প্রজ্ঞাপন অনুসারে দেশটির পার্লামেন্টের ৭ জন সিনেটর, জাতীয় পরিষদের ৭১ জন এমএনএ, পাঞ্জাবের ৮৪ জন, সিন্ধুর ৫০ জন, খাইবার পাখতুনখাওয়ার ৩৮ জন এবং বেলুচিস্তানের ১১ জন এমপির সদস্য পদ বাতিল করেছে ইসিপি।

 

পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) সংসদ সদস্যদের ৩০ সেপ্টেম্বরের মধ্যে সম্পদের পূর্ণ বিবরণ দাখিলের নির্দেশ দিয়েছিল। দেশটির গণপ্রতিনিধিত্ব আইন ৪২ এ ধারায় এই বিবরণ চাওয়া হয়েছিল।

 

সোমবার ইসিপির এক প্রজ্ঞাপনে বরখাস্তকৃত সংসদ সদস্যদের নাম প্রকাশ করা হয়েছে। এদের মধ্যে রয়েছেন দেশটির জাতীয় পরিষদ, সিনেট ও প্রাদেশিক পরিষদের সদস্যরা। বরখাস্ত হওয়া সংসদ সদস্যরা নিজের এবং স্ত্রী ও সন্তানের সম্পদের তথ্য দিতে ব্যর্থ হয়েছেন।

 

প্রজ্ঞাপন জারির পর থেকে এমপিদের বরখাস্ত কার্যকর হবে বলে জানিয়েছে ইসিপি। এমপিরা সম্পত্তির তথ্য দাখিল করলে এই বরখাস্ত প্রত্যাহার হবে।

 

এর আগে সম্পদের তথ্য গোপন করায় পাকিস্তানের সুপ্রিম কোর্ট দেশটির প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে অযোগ্য ঘোষণা করেছিল। অযোগ্য ঘোষণার পর নওয়াজ শরীফ পদত্যাগ করেন। গত বছর সম্পদের তথ্য দিতে না পারায় ৩৩৬ জন সংসদ সদস্যকে বরখাস্ত করা হয়েছিল। সূত্র: ডন



 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, বর্তমানে দেশের মানুষের ক্রয়ক্ষমতা নাগালের বাইরে চলে গেছে। আপনি কি একমত?