রবিবার, ২৫ ফেব্রুয়ারী ,২০১৮

Bangla Version
  
SHARE

শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭, ০৪:১৩:৪৭

রাসুল (সা.)-এর পছন্দনীয় খাবার খাওয়া কি সুন্নত?

রাসুল (সা.)-এর পছন্দনীয় খাবার খাওয়া কি সুন্নত?

ইসলাম ডেস্ক : নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় বেসরকারি একটি টেলিভিশনের জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

 

প্রশ্ন : রাসুল (সা.)-এর পছন্দনীয় জিনিসগুলো কি সুন্নত? যেমন : লাউ খাওয়া?

 

উত্তর : সুন্নত বলতে রাসুল (সা.) যেটাই পছন্দ করেন, সেটাই সুন্নত—ঠিকই বলেছেন। সুন্নতের পারিভাষিক রূপ এখানে আসবে না। যে কাজগুলো রাসুল (সা.) প্রাকৃতিকভাবে অথবা স্বভাবজাতভাবে করেছেন, সেগুলো রাসুল (সা.) করেছেন, এ জন্য সুন্নত। কিন্তু স্বভাবজাত হওয়ার কারণে এই কাজগুলোর হুকুম ইবাদত হিসেবে সুন্নত নয়। যেমন : লাউ খাওয়া, এটি ইবাদতের কাজ নয়, এটি একটি খাবার। ব্যক্তিগত পছন্দ-অপছন্দের বিষয় এটি। কিন্তু রাসুল (সা.) পছন্দ করেছেন, এটা যদি কেউ মনে করেন এবং সেই জন্য তিনি যদি করেন, তাহলে তিনি অবশ্যই সুন্নতের অনুসরণ করলেন, ইবাদত-সওয়াবের অনুসরণ করলেন। কিন্তু শুধু লাউ খাওয়া এবং এটাকে মনে করা সওয়াবের কাজ—এ কাজটি শুদ্ধ নয়।

 

আল্লাহর নবী (সা.) কিছু কাজ করতেন স্বভাবজাতভাবে, যেগুলোকে বলা যেতে পারে ব্যক্তিগত কাজ বা প্রাকৃতিক বিষয়, যেমন : ওঠাবসা, চলাফেরা, কাপড়চোপড়, পোশাক ইত্যাদি। এগুলো ইবাদতের সুন্নতের মধ্যে আসবে না। এটিকে সুন্নতে আব্বুদিয়া বলা হয় না, এটিকে সুন্নতে আদিয়া বলা হয়, অর্থাৎ এটি স্বভাবজাত সুন্নত।



 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, বর্তমানে দেশের মানুষের ক্রয়ক্ষমতা নাগালের বাইরে চলে গেছে। আপনি কি একমত?