মঙ্গলবার, ১৪ জুলাই ,২০২০

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ১৩ জুন, ২০১৯, ০৮:১১:০৭

যেসব পণ্যের দাম বাড়তে পারে, কমতে পারে...

যেসব পণ্যের দাম বাড়তে পারে, কমতে পারে...

ঢাকা : ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে। বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বিশেষ বৈঠকে নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট অনুমোদন দেয়।এটি দেশের ৪৮তম ও বর্তমান সরকারের তৃতীয় মেয়াদের প্রথম বাজেট। আর অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের এটি প্রথম বাজেট। যদিও গত সরকারের পরিকল্পনামন্ত্রী হিসেবে অনেক বাজেট প্রণয়নে পরোক্ষভাবে জড়িত ছিলেন তিনি। প্রস্তাবিত বাজেটে কিছু পণ্যের শুল্ক বাড়ানোর প্রস্তাব করায় কিছু পণ্যের দাম বাড়তে পারে। 

দেশীয় শিল্প রক্ষায় যে সব পণ্যের আমদানি শুল্ক-কর বাড়ানো হয়েছে, সেগুলো হলো....

গুঁড়ো দুধ, অপরিশোধিত চিনি, পরিশোধিত চিনি। প্রাকৃতিক মধুর আমদানি শুল্ক ১০ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করা হয়েছে। অলিভ ওয়েল আমদানি শুল্ক ১০ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করা হয়েছে। ওভেন, বিভিন্ন ধরনের কুকার, কুকিং প্লেট, গ্রিলার, রোস্টারের সম্পূরক শুল্ক ০ থেকে ২০ শতাংশ করা হয়েছে। স্মার্ট ফোনের শুল্ক বাড়ানো হয়েছে। আইসক্রিমের ওপর ৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ। মোবাইল ফোনে কথা বলায় খরচ বাড়ছে। সয়াবিন তেল, পাম ওয়েল, সান ফ্লাওয়ার তেল, সরিষার তেলের আমদানি পর্যায়ের ওপর মূসক আরোপ করা হয়েছে। টিভি ও অনলাইনের মাধ্যমে অনুষ্ঠান সরবরাহকারী, স্থানীয় পর্যায়ে জ্যোতিষী ও ঘটকালিতে মূসক আরোপ। প্লাস্টিক ও অ্যালুমিনিয়ামের তৈরি তৈজসপত্র আমদানিতে মূসক আরোপ যাত্রীবাহী বাস, স্কুল বাস, ট্রাক লরি, থ্রি হুইলার ও অ্যাম্বুলেন্স ব্যতীত সব প্রকার গাড়ির রেজিস্ট্রেশন, রুট পারমিট, ফিটনেস সনদ, মালিকানা সনদ নবায়ন ও গ্রহণের ক্ষেত্রে পরিশোধিত চার্জের ওপর ১০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ। চার্টার্ড বিমান ও হেলিকপ্টারের সম্পূরক শুল্ক বেড়েছে। আমদানি করা মোটরসাইকেলের দাম বাড়বে।

প্রস্তাবিত বাজেটে দাম কমতে পারে যেসব পণ্যের....

ক্যানসার প্রতিরোধক ওষুধ উৎপাদনে ব্যবহৃত কাঁচামালে কর অব্যাহতি সুবিধা দেওয়া হয়েছে। অগ্নিনির্বাপণ ব্যবস্থায় ব্যবহৃত উপকরণের শুল্ক কমানো হয়েছে। পাউরুটি, বনরুটি, হাতে তৈরি কেক প্রতি কেজি ১৫০ টাকা পর্যন্ত মূসক অব্যাহতি দেওয়া হয়েছে। দেশে উৎপাদিত মোটরসাইকেলের দাম কমবে। কৃষি যন্ত্রপাতি পাওয়ার রিপার, পাওয়ার টিলার অপারেটেড সিডার, কম্বাইন্ড হারভেস্টর, লোরোটারী টিলার, লিস্ট পাম্পের স্থানীয় উৎপাদন পর্যায়ে মূসক অব্যাহতি দেওয়া হয়েছে।এর ফলে এসব পণ্যের দাম কমবে।

এই বিভাগের আরও খবর

  রিজভীর প্রশ্ন, জালিয়াতির নেপথ্যে গডফাদাররা কেন ধরাছোঁয়ার বাইরে?

  মূল্যায়ন সূচকে তিন ধাপ নামল বাংলাদেশি পাসপোর্ট

  শেষ হল ইতিহাসের সংক্ষিপ্ত বাজেট অধিবেশন

  এবার ট্রেনের মাধ্যমে কোরবানির পশু পরিবহনের সিদ্ধান্ত নিয়েছে সরকার

  এবার ফেয়ার অ্যান্ড লাভলির নতুন নাম ‘গ্লো অ্যান্ড লাভলি’

  এবারের বাজেট করোনার সময়ে বীভৎস স্বাস্থ্য সংকটে পড়া মানুষের নাভিশ্বাস আরও বাড়িয়ে দেয়ার বাজেট: ফখরুল

  সংসদের সামনে নথি ছিঁড়ে বিএনপি এমপিদের বাজেট প্রত্যাখ্যান

  বুড়িগঙ্গা সেতু ঝুঁকিপূর্ণ ঘোষণা, ভারী যানবাহন চলাচল বন্ধ

  এইচএসসি পরীক্ষার বিষয় সংখ্যা কমানো এবং কম সময়ে নেওয়ার চিন্তা-ভাবনা চলছে : শিক্ষামন্ত্রী

  ওয়েব সিরিজ: গ্রামীণফোন ও রবি’র কাছে ব্যাখ্যা চেয়ে তলব

  রেড-ইয়োলো জোনে সাধারণ ছুটি ঘোষণা

https://web.facebook.com/Somoy-news

আজকের প্রশ্ন

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন,মাদক সম্রাটতো সংসদেই আছে। তাদেরকে বিচারের মাধ্যমে আগে ফাঁসিতে ঝুলান। আপনি কি একমত?