শুক্রবার, ২১ সেপ্টেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭, ১০:২৩:৪৮

মন ভাল রাখার উপায়

মন ভাল রাখার উপায়

লাইফস্টাইল ডেস্ক : গতিময় পৃথিবী। সবাই ছুটছে। প্রাণ খুলে হাসার সময়টাই যেন নেই। ফলে বাড়ছে মানসিক অবসাদ। তারপরেও তো জীবন থেমে থাকবে না। তাই ভাল তো থাকতেই হবে। এ জন্য কয়েকটা উপায় মেনে চললেই মানসিক প্রশান্তি পেতে পারেন অনায়াসে।  

 

১. মন ভাল রাখতে চাইলে হাসি সবচেয়ে ভালো উপায়। তাই প্রাণ খুলে হাসুন। কারণ হাসি মস্তিষ্কে এন্ডরফিনের মাত্রা বাড়ায়। যা মানসিক শান্তি প্রদান করে।

২. ভাল চাকরি সকলেই চান, তবে কাজের মজা না থাকলে পয়সা হয়ত আয় করবেন, কিন্তু মন ভাল হবে না। তাই নিজের কাজ এবং কাজের জায়গাকে উপভোগ করুন। আর কাজের মাঝে যদি এক ঘেয়েমি চলে আসে তবে টুক করে একটা ছুটি কাটিয়ে আবার কাজে যোগ দিন।

৩. নিজের মনে ইচ্ছেকে কখনও মনে চেপে রাখবেন না। মন যা চায় তাই করুন, দেখবেন তাতে আপনার আত্মবিশ্বাস অনেকটা বাড়বে।

৪. না বলতে শিখুন। কারণ কেউ কিছু চাইলেই হুট করে দিয়ে দিলে পরে মাথায় হাত দিয়ে বসে থাকতে হয়।তাই নিজের পছন্দের জিনিস কেউ চাইলে না বলাটা আপনাকে অভ্যাস করতেই হবে।

৫. মন ভাল রাখতে স্বাস্থ্যকর খাবার ও পর্যাপ্ত ঘুম একান্ত দরকার। খাবারের সময় বদল করবেন না। আর প্রতিদিন অন্তত আট ঘণ্টা ঘুম খুবই জরুরি।

৬. সপ্তাহে একদিন এমন জায়গায় ঘুরে আসুন যেখানে শান্তি আছে, বা মানুষের ভিড় অনেক কম। এতে মনে প্রশান্তির সৃষ্টি হয়।

৮. পরিচ্ছন্নতা মন ভাল রাখে। নিজের বাড়ি বা অফিসের ডেস্ক সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন।

এই বিভাগের আরও খবর



 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন,মাদক সম্রাটতো সংসদেই আছে। তাদেরকে বিচারের মাধ্যমে আগে ফাঁসিতে ঝুলান। আপনি কি একমত?