বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ,২০২০

Bangla Version

বাংলাদেশের প্রতিটি জেলা থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। প্রতিনিধি হিসেবে কাজ করার জন্য যোগাযোগ করুন (newsroom.somoynews24@gmail.com)

  
SHARE

শনিবার, ১৭ অক্টোবর, ২০২০, ১১:০৬:০২

প্যারিসে শিক্ষককে হত্যা, ম্যাকরোঁ বললেন ‘ইসলামি সন্ত্রাসী হামলা’

প্যারিসে শিক্ষককে হত্যা, ম্যাকরোঁ বললেন ‘ইসলামি সন্ত্রাসী হামলা’

ডেস্ক রিপোর্ট: ফ্রান্সে এক শিক্ষককে গলা কেটে হত্যা করার একটি ঘটনাকে 'ইসলামি সন্ত্রাসী হামলা' বলে বর্ণনা করেছেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরোঁ। রাজধানী প্যারিসের উত্তর-পশ্চিমের শহরতলীতে শুক্রবারের এই ঘটনার কিছুক্ষণের মধ্যেই পুলিশের গুলিতে নিহত হয় হামলাকারী। খবর বিবিসির। খবরে বলা হয়েছে, নিহত ব্যক্তি তার ছাত্রদের নবী মুহাম্মদ (স.) সম্পর্কে বিতর্কিত কার্টুন দেখিয়েছিলেন বলে জানা গিয়েছে।একটি স্কুলের সামনে হামলার ঘটনা ঘটে স্থানীয় সময় বিকাল ৫টার দিকে। এই ঘটনায় তদন্ত করছে সন্ত্রাস বিরোধী পুলিশ বিভাগ। ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরোঁ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এসময় তিনি বলেন, ওই শিক্ষককে হত্যা করা হয়েছে কারণ তিনি মত প্রকাশের স্বাধীনতার শিক্ষা দিচ্ছিলেন। নিহত ব্যক্তির নাম এখনো প্রকাশ করা হয়নি। হামলার ঘটনার পরপরই হামলাকারীকে গ্রেফতার করার চেষ্টা করার সময় পুলিশের গুলিতে মারা যায়। হামলাকারী সম্পর্কেও বিস্তারিত তথ্য জানায়নি পুলিশ। খবরে বলা হয়েছে, কনফা-সাঁত-ওনোরিন এলাকায় বড় আকারের একটি ছুরি হাতে নিহত ব্যক্তির ওপর হামলা চালিয়ে তাকে গলা কেটে হত্যা করে হামলাকারী। এরপর আক্রমণকারী পালানোর চেষ্টা করলেও স্থানীয়রা পুলিশকে জানালে তারা দ্রত ঘটনাস্থলে পৌঁছায়। পুলিশ সদস্যরা এর্হানি এলাকায় হামলাকারীকে আটকাতে সক্ষম হয়। সেসময় পুলিশ চিৎকার করে হামলাকারীকে আত্মসমর্পণ করতে বলে, কিন্তু হামলাকারী উল্টো পুলিশকে হুমকি দেয়। এক পর্যায়ে পুলিশ হামলাকারীকে লক্ষ্য করে গুলি ছোঁড়ে এবং কিছুক্ষণের মধ্যেই সে মারা যায়। ফ্রান্সের পুলিশ বিভাগের পক্ষ থেকে করা এক টুইটে স্থানীয়দের ওই অঞ্চল এড়িয়ে চলাচল করতে অনুরোধ করা হয়েছে। লে মঁন্ড পত্রিকার তথ্য অনুযায়ী নিহত ব্যক্তি ইতিহাস ও ভূগোলের শিক্ষক ছিলেন। শার্লি হেবদো ম্যাগাজিন ইসলামের নবীকে নিয়ে ছাপা হওয়া যেসব কার্টুন মুসলিমদের উষ্মার কারণ হয়েছিল, ওই ধরনের কার্টুন চিত্র প্রকাশের সঙ্গে বাক স্বাধীনতার সম্পৃক্ততা নিয়ে ক্লাসে ছাত্রদের সঙ্গে আলোচনা করেছিলেন। ফরাসী সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, শার্লি হেবদো ইসলামের নবীর যেসব কার্টুন ছেপেছিল, সেগুলোর একটি বা একাধিক কার্টুন দেখিয়ে ছাত্রদের সাথে আলোচনা করার জন্য এ মাসের শুরুর দিকে কয়েকজন মুসলিম অভিভাবক স্কুল কর্তৃপক্ষের কাছে অভিযোগও করেছিলেন। এই ঘটনায় শুক্রবার ফ্রান্সের জাতীয় সংসদের ডেপুটিরা সংসদে দাঁড়িয়ে নিহতের প্রতি শোক প্রকাশ করেন। এই হামলাকে তারা 'নৃশংস সন্ত্রাসী হামলা' হিসেবে আখ্যায়িত করছেন। ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন মরক্কোতে তার সফর সংক্ষিপ্ত করে জরুরি ভিত্তিতে ফ্রান্সে ফিরে যাচ্ছেন। দেশটির শিক্ষামন্ত্রী জ্যঁ-মাইকেল ব্ল্যাঁকোয়ের টুইট করেছেন যে, একজন শিক্ষকের ওপর হামলা পুরো ফরাসী প্রজাতন্ত্রের ওপর হামলার শামিল। নিহত ব্যক্তিও তার পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে তিনি মন্তব্য করেছেন 'ইসলামিক সন্ত্রাসবাদের' বিরুদ্ধে একমাত্র জবাব একতা ও দৃঢ়তা।তিন সপ্তাহ আগে ফরাসী ব্যাঙ্গ রসাত্মক ম্যাগাজিন শার্লি হেবদোর পুরনো অফিসের সামনে দুই ব্যক্তির ওপর হামলা চালিয়ে আহত করার ঘটনা ঘটে। ২০১৫ সালে শার্লি হেবদোর ওই অফিসে হামলায় অন্তত ১১ জন নিহত হয়, যেই ঘটনার বিচারকাজ এখনো চলছে।

এই বিভাগের আরও খবর

  ফ্রান্সে গির্জার পাশে ‘সন্ত্রাসী হামলা’, দুজন নিহত

  মহামারির ঝুঁকি সত্ত্বেও স্কুল খোলা রাখার আহ্বান জাতিসংঘ ও বিশ্ব ব্যাংকের

  ইসলাম অবমাননা ইস্যু : ম্যাক্রোঁর প্রতি ভারতীয়দের সমর্থন

  যুক্তরাষ্ট্রে আগাম ভোটের নতুন রেকর্ড, এরই মধ্যে ভোট দিয়েছেন সাত কোটি

  যুক্তরাষ্ট্রে খাদ্য সংকটে সাড়ে পাঁচ কোটি মানুষ

  শেষবেলায় গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যগুলো চষে বেড়াচ্ছেন ট্রাম্প-বাইডেন

  ইতালিতে সরকারের করোনারোধী পদক্ষেপের বিরুদ্ধে বিক্ষোভ

  অ্যামির পক্ষে সিনেট, ভোটের আগে বড় জয় ট্রাম্পের

  ফরাসি পণ্য বয়কটের ডাক এরদোয়ানের

  ‘প্রবীণদের ক্ষেত্রেও একইভাবে কাজ করছে অক্সফোর্ডের করোনার টিকা’

  টিকার জাতীয়তাবাদের বিরুদ্ধে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কতা

https://web.facebook.com/Somoy-news

 

 

 

 

 

আজকের প্রশ্ন

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন,মাদক সম্রাটতো সংসদেই আছে। তাদেরকে বিচারের মাধ্যমে আগে ফাঁসিতে ঝুলান। আপনি কি একমত?