শুক্রবার, ২১ সেপ্টেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

সোমবার, ১৬ অক্টোবর, ২০১৭, ০৫:৩১:০৯

দিনের বেলা খোলা ট্রাকে ময়লা পরিবহনে নিষেধাজ্ঞা

দিনের বেলা খোলা ট্রাকে ময়লা পরিবহনে নিষেধাজ্ঞা

ঢাকা : রাজধানীতে দিনের বেলা খোলা ট্রাকে ময়লা-আবর্জনা পরিবহনে নিষেধাজ্ঞা দিয়েছে হাইকোর্ট। তার বদলে ঢাকার দুই সিটি করপোরেশনকে ঢাকনাযুক্ত পরিবহনের মাধ্যমে রাত ১০ থেকে ভোর ৬টার মধ্যে পরিচ্ছন্নতা কার্যক্রম শেষ করতে নির্দেশ দেওয়া হয়েছে।

 

সোমবার (১৬ অক্টোবর) এক রিট আবেদনের প্রাথমিক শুনানি করে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

 

এছাড়া আদেশের বিষয়ে কি পদক্ষেপ নেওয়া হয়েছে, সে বিষয়ে ৪৫ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। ১০ ডিসেম্বর পরবর্তী আদেশের জন্য রিট মামলাটি কার্যতালিকায় আসবে।

 

আদালতে রিটকারী পক্ষে শুনানি করেন আইনজীবী মাহফুজুর রহমান মিলন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

 

রুলে নির্ধারিত সময়ের মধ্যে বর্জ্য অপসারণে ঢাকনাযুক্ত আবদ্ধ যান ব্যবহারে বিবাদীদের ব্যর্থতা কেন অবৈধ হবে না  এবং বর্জ্য ব্যবস্থাপনায় সুনির্দিষ্ট বিধি প্রণয়নের কেন নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চাওয়া হয়েছে।

 

স্থানীয় সরকার সচিব, আইনসচিব, পরিবেশসচিব, ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়র ও প্রধান নির্বাহী কর্মকর্তা, পরিবেশ অধিদফতরের মহাপরিচালকসহ ১৫ জন বিবাদীকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

 

দুই সিটি করপোরেশনের তথ্য অনুযায়ী, ঢাকার দুই সিটির এক কোটি ৮০ লাখ মানুষের জীবন যাপনে প্রতিদিন গড়ে পাঁচ হাজার টন বর্জ্য তৈরি হয়। যা ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ১৪০টি এবং ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ২৩৮টি খোলা ট্রাকে পরিবহন করে থাকে।

 

ময়লাবাহী এসব ট্রাক শহরময় দূর্গন্ধ ছড়িয়ে দু’টি গন্তব্যে ডাম্পিং করা হয়।

 



 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন,মাদক সম্রাটতো সংসদেই আছে। তাদেরকে বিচারের মাধ্যমে আগে ফাঁসিতে ঝুলান। আপনি কি একমত?