রবিবার, ১৭ জানুয়ারী ,২০২১

Bangla Version

বাংলাদেশের প্রতিটি জেলা থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। প্রতিনিধি হিসেবে কাজ করার জন্য যোগাযোগ করুন (newsroom.somoynews24@gmail.com)

  
SHARE

বুধবার, ১৩ জানুয়ারী, ২০২১, ১১:৪৯:১২

সাফারি পার্কে কয়েকটি গরিলা করোনায় আক্রান্ত

সাফারি পার্কে কয়েকটি গরিলা করোনায় আক্রান্ত

ডেস্ক রিপোর্ট: বিশ্বজুড়ে করোনাভাইরাস আতঙ্কে রয়েছেন মানুষ। এবার নতুন করে গরিলার শরীরে করোনা আক্রান্তের তথ্য পাওয়া গেছে। যুক্তরাষ্ট্রের সান দিয়েগো জু সাফারি পার্কের কয়েকটি গরিলার শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। বিশ্বে প্রথমবারের মতো এ প্রজাতির প্রাণীর শরীরে করোনা সংক্রমণের কথা জানা গেল। এর আগে দেশটির ব্রোঙ্কস চিড়িয়াখানায় কয়েকটি বাঘ ও সিংহের শরীরে কভিড-১৯ ভাইরাস ধরা পড়ে। সান দিয়েগো জু সাফারি পার্কে একসঙ্গে থাকা আটটি গরিলার দেহে ভাইরাস রয়েছে বলে মনে করা হচ্ছে। এর মধ্যে কয়েকটির কাশিও হচ্ছে। করোনার সংক্রমণ ঠেকাতে গত ৬ ডিসেম্বর থেকে জনসাধারণের জন্য বন্ধ রয়েছে সান দিয়েগো জু সাফারি পার্ক। তার পরও যুক্তরাষ্ট্রে কৃষি বিভাগের ন্যাশনাল ভেটেরিনারি সার্ভিসের পরীক্ষাগারে তিনটি গরিলার শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। সেখানকার আটটি গরিলার সবক'টির নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।সূত্র: বিবিসি বাংলা ধারণা করা হচ্ছে, পার্কের রক্ষণাবেক্ষণ কর্মীদের একজনের মাধ্যমে গরিলাগুলো সংক্রমিত হয়েছে। ওই কর্মীর করোনা শনাক্ত হলেও তার কোনো লক্ষণ ছিল না। গরিলার আশপাশে যাওয়ার সময় তিনি মাস্ক পরে ছিলেন। পার্কের পরিচালক লিসা পিটারসন জানিয়েছেন, করোনা শনাক্ত হলেও গরিলাগুলো ভালো আছে। সবক'টিকেই আলাদা রাখা হয়েছে। তারা খাবার ও পানি গ্রহণ করছে। আশা করা হচ্ছে, সেগুলো সম্পূর্ণ সুস্থ হয়ে যাবে। মানুষের ডিএনএর সঙ্গে প্রায় ৯৮ শতাংশ মিল রয়েছে গরিলার। গবেষণায় জানা গেছে, মানুষ ছাড়া আরও কিছু প্রাণী করোনায় আক্রান্ত হতে পারে। তবে গরিলার ওপর করোনার প্রভাব কতটা মারাত্মক হতে পাওে, তা এখনও জানা যায়নি।সান দিয়েগো পার্কে যেসব গরিলা করোনায় আক্রান্ত হয়েছে, সেগুলো ওয়েস্টার্ন লোল্যান্ড গরিলা। ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ডের তথ্য অনুযায়ী রোগ ও পাচারের কবলে পড়ে বিগত ২০ বছরে এ প্রজাতির ৬০ শতাংশ গরিলা হারিয়ে গেছে।

এই বিভাগের আরও খবর

  করোনায় আক্রান্ত সাংসদ সৈয়দা জোহরা আলাউদ্দিন

  নরওয়েতে ফাইজারের টিকা নেয়ার পর ২৩ জনের মৃত্যু

  যুক্তরাষ্ট্রে তাণ্ডব চালাবে করোনার নতুন ধরন, সতর্কবার্তা

  তিন যাত্রীর সনদ নেই, তার্কিশ এয়ারলাইন্সকে তিন লাখ টাকা জরিমানা

  করোনায় ২৪ ঘণ্টায় ১৩ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৭৬২ : স্বাস্থ্য অধিদপ্তর

  করোনায় বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২০ লাখ

  করোনায় ২৪ ঘণ্টায় ১৬ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৮১৩ : স্বাস্থ্য অধিদপ্তর

  দেশে ১৪-১৫ কোটি ভ্যাকসিন রাখার সক্ষমতা রয়েছে : স্বাস্থ্যমন্ত্রী

  করোনার উৎস খুঁজতে উহানে ডব্লিউএইচও’র বিজ্ঞানীরা

  সাফারি পার্কে কয়েকটি গরিলা করোনায় আক্রান্ত

  ভারতের চেয়ে দ্বিগুণ দামে বাংলাদেশকে টিকা দেবে সিরাম

https://web.facebook.com/Somoy-news

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন,মাদক সম্রাটতো সংসদেই আছে। তাদেরকে বিচারের মাধ্যমে আগে ফাঁসিতে ঝুলান। আপনি কি একমত?