বুধবার, ০২ ডিসেম্বর ,২০২০

Bangla Version

বাংলাদেশের প্রতিটি জেলা থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। প্রতিনিধি হিসেবে কাজ করার জন্য যোগাযোগ করুন (newsroom.somoynews24@gmail.com)

  
SHARE

শুক্রবার, ২০ নভেম্বর, ২০২০, ০৪:০৮:১৪

ভারতে অক্সফোর্ডের ভ্যাকসিনের দাম নির্ধারণ

ভারতে অক্সফোর্ডের ভ্যাকসিনের দাম নির্ধারণ

ডেস্ক রিপোর্ট: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত কোভিড-১৯ ভ্যাকসিনের মূল্য নির্ধারণ করা হয়েছে। জানা গেছে বাংলাদেশি টাকায় ভারতে একটি ডোজের দাম পড়বে ৫৭০ টাকা। একত্রে দুইটি কিনলে খরচ করতে হবে ১১৪০ টাকা।বিশ্বের বৃহত্তম টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়ার প্রধান আদর পুনাওয়ালা সংবাদ মাধ্যমকে এ খবর নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, ২০২১ সালের ফেব্রুয়ারির মধ্যে পাওয়া যাবে অক্সফোর্ডের এই করোনা ভ্যাকসিনটি। পুনাওয়ালা বলেন, ‘যেহেতু প্রথমে বয়স্ক ব্যক্তি ও স্বাস্থ্যকর্মীদের দেয়া হবে এই ভ্যাকসিন। তাই ভ্যাকসিনটি সাধারণ মানুষের হাতে পৌছাতে এপ্রিল মাস পর্যন্ত সময় লাগবে।’ সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার এই সিইও জানান, ‘অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন নিয়ে অ্যাস্ট্রেজেনেকার সঙ্গে হাত মিলিয়ে ভারতে পরীক্ষা চলছে ভ্যাকসিনের। এই ভ্যাকসিনের দাম ভারতে ৫০০ থেকে ৬০০ রুপির মধ্যে হবে। অর্থাৎ দুটো ডোজে প্রায় ১ হাজার রুপি দাম হতে পারে।’ তিনি আরো বলেন, ‘২০২১ সালের প্রথম দিকেই অক্সফোর্ডের কোভিড ভ্যাকসিনের ৩০ থেকে ৪০ কোটি ডোজ চলে আসবে ভারতে। এই ভ্যাকসিন সস্তা দামেই দেয়া হবে ভারত সরকারকে। ভারতই তাদের অগ্রাধিকার।’তবে পুনাওয়ালা জানিয়েছেন, শিশুদের জন্য ভ্যাকসিন পেতে আরও একটু বেশি সময় অপেক্ষা করতে হতে পারে। কোভিড বাচ্চাদের জন্য এখনও ততটা ক্ষতিকর হয়ে ওঠেনি। হাম বা নিউমোনিয়া এর চেয়ে অনেক বেশি ক্ষতি করে। তবে বাচ্চারা করোনার জীবাণু বহন করে ছড়াতে পারে, সে কথা মাথায় রাখতে হবে। ভ্যাকসিন এলে বৃদ্ধদের ও অসুস্থদের আগে টিকা দেয়া হবে, তার পরেই বাচ্চাদের জন্য ব্যবস্থা করা হবে।

এই বিভাগের আরও খবর

  কাউখালীতে নো মাস্ক নো সার্ভিস, কড়া পুলিশ

  দেশে করোনার টিকা কবে আসবে, জানালেন স্বাস্থ্য সচিব

  করোনায় ২৪ ঘণ্টায় ৩১ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ২২৯৩ : স্বাস্থ্য অধিদপ্তর

  বাংলাদেশে ৩ কোটি ভ্যাকসিন বিনামূল্যে দেবে সরকার

  সরকারের নির্ধারিত মূল‍্যে ঔষধ বিক্রি করন আলোচনা সভা

  ত্রিশালে মাস্ক ক্যাম্পেইন এর উদ্বোধন

  করোনায় ২৪ ঘণ্টায় ২৯ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ১৭৮৮ : স্বাস্থ্য অধিদপ্তর

  ডায়াবেটিস রোধে ১০ ম্যাজিক খাবার

  ফাইজারের টিকা পরিবহন করছে ইউনাইটেড এয়ারলাইন্স

  করোনায় ২৪ ঘণ্টায় ২০ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ২২৭৩ : স্বাস্থ্য অধিদপ্তর

  টিকা নেবো না, এটা আমার অধিকার: ব্রাজিলের প্রেসিডেন্ট

https://web.facebook.com/Somoy-news

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন,মাদক সম্রাটতো সংসদেই আছে। তাদেরকে বিচারের মাধ্যমে আগে ফাঁসিতে ঝুলান। আপনি কি একমত?