শনিবার, ২২ সেপ্টেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭, ০৪:০০:১০

‘পরিবেশ দূষণের শীর্ষে ভারত’

‘পরিবেশ দূষণের শীর্ষে ভারত’

আন্তর্জাতিক ডেস্ক : প্রতিবছর বিশ্বে যুদ্ধ ও সহিংসতায় যত মানুষ মারা যায় তার চেয়ে বেশি মারা যায় পরিবেশ দূষণ তথা বায়ু আর পানি দূষণের কারণে। ধূমপান, ক্ষুধা বা প্রাকৃতিক দুর্যোগেও অত লোক মারা যায় না। এমনকি এইডস, যক্ষা ও ম্যালিরিয়ার মত ভয়াবহ তিনটি রোগেও এত মানুষ মারা যায় না, যতটা মারা যায় পরিবেশ দূষণের কারণে। আর পরিবেশ দূষণের সবচাইতে মারাত্মক শিকার হচ্ছে ভারতের লোকজন। দেশটিতে ২০১৫ সালে দূষণের কারণে প্রায় ২৫ লাখ মানুষ মারা গেছে।

 

বৃহস্পতিবার প্রকাশিত এক গবেষণা থেকে এই তথ্য জানা গেছে। আর এই গবেষণাটি পরিচালনা করেছে চিকিৎসা সাময়িকী দ্য ল্যানসেট কমিশন অন পলিউশন অ্যান্ড হেলথ।

 

৪০ জন আন্তর্জাতিক বিজ্ঞানীর পরিচালিত একটি গবেষণা থেকে এই প্রতিবেদনটি তৈরি করা হয়। তাঁরা ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড ইভালুয়েশনের গ্লোবাল বার্ডেন অব ডিজিজ শীর্ষক সমীক্ষা থেকে তথ্য-উপাত্ত নিয়েছেন বলে ‘হিন্দুস্তান টাইমস’ অনলাইনের খবরে জানানো হয়।

 

গতকাল বৃহস্পতিবার প্রকাশিত ওই গবেষণায় বলা হয়েছে, ২০১৫ সালে বিশ্বে প্রতি ছয়জনের একজন মারা গিয়েছে পরিবেশ দূষণের কারণে। সবমিয়ে পরিবেশ দূষণে মৃতের সংখ্যা ৯০ লাখ। বিশ্বের সবচাইতে ঝুঁকিপূর্ণ অঞ্চলগুলোর অবস্থান এশিয়া ও আফ্রিকায়।

 

এদের মধ্যে আবার ভারতের অবস্থা সবচাইতে খারাপ। সঙ্গত কারণে দেশটি রয়েছে দূষণ তালিকার শীর্ষে।  ভারতে ২০১৫ সালে প্রতি চারজনের একজনের মৃত্যু হয়েছে পরিবেশ দূষণের কারণে। বায়ু ও পানি দূষণের কারণে ওই বছর দেশটিতে সবমিলিয়ে মারা গেছে প্রায় ২৫ লাখ মানুষ ।

 

এ ধরনের মৃত্যুর দিকে থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে চীন। দেশটিতে প্রতি পঁচজনের একজন মারা গেছে দূষণের কারণে। এই দূষণজনিত কারণে ওই বছর সেখানে মারা গেছে মোট ১৮ লাখ মানুষ।

 

সূত্র: হিন্দুস্তান টাইমস



 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন,মাদক সম্রাটতো সংসদেই আছে। তাদেরকে বিচারের মাধ্যমে আগে ফাঁসিতে ঝুলান। আপনি কি একমত?