রবিবার, ২৫ ফেব্রুয়ারী ,২০১৮

Bangla Version
  
SHARE

বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭, ১০:০২:৩৫

যে কোনো সময় ভারতকে বোমা মারতে পারে কোরিয়া

যে কোনো সময় ভারতকে বোমা মারতে পারে কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক : গত ন’মাসে ১৫ বার অস্ত্র পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। যার মধ্যে প্রায় সবকটিই সফল। এর মধ্যে জাপানের দিকে তাক করে যে মিসাইলটি ছোঁড়া হয়, তাতে কেঁপে ওঠে চিনের একাংশ। তবে বিশেষজ্ঞরা মনে করছেন, শুধু চিন-জাপান নয় আরও অনেক দূরে গিয়ে আঘাত করার ক্ষমতা রাখে কিমের মিসাইল। আর সেই রেঞ্জের মধ্যে রয়েছে আমেরিকা ও ভারতও।

 

কিমের মিসাইল নিয়ে যখন বিশ্ব জুড়ে চর্চা চলছে, তার মধ্যেই কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম একটি হিসেব করে বের করেছে যে উত্তর কোরিয়ার মিসাইল কোন কোন দেশে গিয়ে আঘাত করতে পারে।

 

স্কাড মিসাইলের রেঞ্জের মধ্যে রয়েছে, জাপানের ওসাকা ও দক্ষিণ কোরিয়া।

 

মিডিয়াল রেঞ্জ ব্যালিস্টিক মিসাইল ২০০০ কিলোমিটার পর্যন্ত পার করতে পারে। এই রেঞ্জের ন’টি মিসাইলের মধ্যে দুটি মাত্র ব্যর্থ হয়েছে। বাকি সব সফল। যে সব জায়গায় এই মিসাইল আঘাত করতে পারে সেগুলি হল, জাপানের টিকোও সহ সব শহর, উত্তর-পূর্ব চিন, পূর্ব মঙ্গোলিয়া, দক্ষিণ-পূর্ব রাশিয়া।

 

ইন্টারমিডিয়েট রেঞ্জ ব্যালিস্টিক মিসাইলের রেঞ্জের মধ্যে রয়েছে প্রায় পুরো চিন, পূর্ব রাশিয়া, থাইল্যান্ড, ফিলিপিন্স, আমেরিকার গুয়াম।

 

ইন্টারকন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইলের রেঞ্জ আরও বেশি। আর তার মধ্যে পড়ছে ভারত, মধ্য প্রাচ্য, জার্মানি, স্কটল্যান্ড, উত্তর-পূর্ব ইতালি, উত্তর ইংল্যান্ড, উত্তর-পূর্ব মিশর, উত্তর সোমালিয়া, আলাস্কা, কানাডা, তুরস্ক, গ্রিস, স্ক্যান্ডেনেভিয়া, অস্ট্রেলিয়ার প্রায় সব শহর।

 

এছাড়া কিমের হাতে থাকা অন্যান্য মিসাইল আঘাত করতে পারে নিউজিল্যান্ড, স্পেন, পোর্তুগাল, মিশর, তিউনিশিয়া, লিবিয়া, মেক্সিকো, লস অ্যাঞ্জেলস, নিউ ইয়র্ক।

 

আকাশ থেকে ছোঁড়া মিসাইলে যেসব দেশে পিয়ংইয়ং আঘাত করতে পারে সেগুলি হল, দক্ষিণ গুয়ানা, আন্টার্কটিকা, ব্রাজিল, আর্জেন্টিনা, চিলি, বলিভিয়া, পেরু, প্যারাগুয়ে, উরুগুয়ে, ভেনেজুয়েলা, কলম্বিয়া।সূত্র:কলকাতা24x7



 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, বর্তমানে দেশের মানুষের ক্রয়ক্ষমতা নাগালের বাইরে চলে গেছে। আপনি কি একমত?