মঙ্গলবার, ০২ জুন ,২০২০

Bangla Version
  
SHARE

শনিবার, ০৯ মে, ২০২০, ০৪:২১:৫৪

পোশাক শ্রমিকের করোনা আক্রান্ত নিয়ে শ্রমিক সংহতির তথ্য ভিত্তিহীন

পোশাক শ্রমিকের করোনা আক্রান্ত নিয়ে শ্রমিক সংহতির তথ্য ভিত্তিহীন

ঢাকা: করোনা ভাইরাসে ৯৬ পোশাক শ্রমিক আক্রান্ত- বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতির প্রকাশিত এমন প্রতিবেদন সম্পূর্ণ ভিত্তিহীন বলে দাবি করেছে বিজিএমইএ। তৈরি পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইউএ) দাবি এসব তথ্য সাধারণ মানুষকে বিভ্রান্ত করার উদ্দেশ্যে প্রচার করা হয়েছে। শনিবার (৯ মে) বিজিএমইএ এক বিবৃতিতে এ দাবি জানায়। বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতি যেসব উৎস থেকে তথ্য-উপাত্ত নিয়েছে তা যাচাই ও নির্ভরযোগ্য নয়। প্রতিবেদনে ২৫টি সংবাদপত্রের কথা বলা হলেও সেখানে নাম উল্লেখ করা হয়নি। যে তথ্য ব্যবহার করা হয়েছে তা সম্পূর্ণ ভিত্তিহীন ও মিথ্যা। সাধারণ মানুষের মধ্যে ভুল ধারণা ও বিভ্রান্তি তৈরির উদ্দেশ্যে এটি করা হয়েছে। বিজিএমইএ বলছে, তাদের কাছে যে বিস্তারিত তথ্য রয়েছে তা প্রতিদিন পুলিশ এবং সংশ্লিষ্ট সরকারি দফতরের সঙ্গে ক্রস চেক করা হয়। যার ভিত্তিতে আমরা বলতে পারি ৭ মে পর্যন্ত দেশে মোট ১২ হাজার ৪৪৫ জন করোনায় সংক্রামিত হয়েছেন। যেখানে ওইদিন ৭০৬ করোনায় আক্রান্ত রোগী হিসাবে চিহ্নিত করা হয়েছিল। যেখানে করোনায় আক্রান্ত গার্মেন্টস কর্মীর সংখ্যা প্রায় ০.১৬ শতাংশ। আর মোট সংখ্যার ০.২ শতাংশেরও কম গার্মেন্টস কর্মী করোনায় আক্রান্ত। করোনা ভাইরাস আইনশৃঙ্খলা বাহিনী, স্বাস্থ্য, পেশাদার সাংবাদিক, ব্যাংকার বা আরএমজি কর্মীসহ সব পেশার লোককে প্রভাবিত করছে। যার মধ্যে গার্মেন্টস কর্মীর সংখ্যা খুব বেশি নয়। তাই এককভাবে গার্মেন্টস খাতকে বিবেচনা না করে জীবিকা ও অর্থনীতির স্বার্থে সামগ্রিক চিত্র তুলে ধরতে বিজিএমইএ গার্মেন্টস শ্রমিক সংহতিকে অনুরোধ জানিয়েছে।

উল্লেখ্য, গত ৭ মে রফতানিমুখী পোশাকশিল্পের ৯৬ জন শ্রমিক করোনায় আক্রান্ত বলে বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতি এক অনলাইন সংবাদ সম্মেলনে জানিয়েছিল। গবেষণার ফলাফল তুলে ধরেন সংগঠনটির সভাপ্রধান তাসলিমা আক্তার। প্রতিবেদনে বলা হয়, করোনায় আক্রান্তদের ৮০ শতাংশ শ্রমিকই ঢাকা বা তার আশপাশের শিল্প এলাকায় কর্মরত ছিলেন। আক্রান্ত পোশাক শ্রমিকদের মধ্যে ৫৩ শতাংশ পুরুষ ও ৪৭ শতাংশ নারী। তা ছাড়া আক্রান্তদের ৫০ শতাংশের বয়স ২৫-৩৫ বছর। ৪০ শতাংশের বয়স ১৮-২৫ বছর। আর ১০ শতাংশের বয়স ৩৫ বছরের ওপরে। গত ২৬ এপ্রিল পোশাক কারখানা খুলে দেয়ার পর ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ৫২ শতাংশ শ্রমিক। তার মানে, কারখানা চালুর পর তুলনামূলক কম দিনে বেশিসংখ্যক পোশাক শ্রমিক আক্রান্তের খবর পাওয়া গেছে।

এই বিভাগের আরও খবর

  ভাড়া বাড়ানোর প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করে রিট

  মাস্ক না পরে বাইরে বের হলে কারাদণ্ড ও লাখ টাকা জরিমানা

  তিন মাসের বিদ্যুৎ বিলের বিলম্ব ফি দিতে হবে না

  এসএসসি ও সমমানে পাস ৮২.৮৭ শতাংশ

  স্বপ্নের দেশ ইতালি যাওয়া হলো না ভৈরবের আট যুবকের

  পদ্মা সেতুতে বসলো ৩০তম স্প্যান, দৃশ্যমান সাড়ে ৪ কিলোমিটার

  সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৯তম মৃত্যুবার্ষিকী আজ

  ৩১ মে থেকে সীমিত পরিসরে খুলছে ঢাকা বিশ্ববিদ্যালয়: কর্তৃপক্ষ

  ভাড়া পুনর্নির্ধারণ করে ১ জুন থেকে বাস চালু

  আপনি প্রধানমন্ত্রীর কেবিনেটের সদস্য হয়ে (আপনার) এ ধরনের বেফাঁস কথা মানায় না

  রোববার খুলবে অফিস, ঢাকামুখী মানুষের চাপ নৌরুটে

https://web.facebook.com/Somoy-news

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন,মাদক সম্রাটতো সংসদেই আছে। তাদেরকে বিচারের মাধ্যমে আগে ফাঁসিতে ঝুলান। আপনি কি একমত?