শুক্রবার, ২২ জুন ,২০১৮

Bangla Version
  
SHARE

রবিবার, ২২ অক্টোবর, ২০১৭, ১১:৫৫:৪২

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে চাপ দিন

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে চাপ দিন

ঢাকা : রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে আরও চাপ দিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার রাতে জাতিসংঘের মহাসচিব অ্যান্থনিও গুতেরেজের সঙ্গে ফোনালাপে প্রধানমন্ত্রী এই আহ্বান জানান। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এই তথ্য নিশ্চিত করেছেন।

 

জাতিসংঘের মহাসচিব শনিবার রাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করলে তিনি এই আহ্বান জানান।

 

রোহিঙ্গা সংকটের অবসানে জাতিসংঘের সাধারণ পরিষদে পাঁচ দফা প্রস্তাব তুলে ধরেছিলেন প্রধানমন্ত্রী। সেই প্রস্তাব যাতে বাস্তবায়িত হয় সেজন্য জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেজের সমর্থন চেয়েছেন শেখ হাসিনা।

 

হাসিনা-গুতেরেজ রোহিঙ্গা সংকট নিয়ে প্রায় ২০ মিনিট কথা বলেছেন বলে গণমাধ্যমকে জানিয়েছেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

 

গত ২১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে সাধারণ পরিষদের ৭২তম অধিবেশনে ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গাদের রক্ষায় ৫ দফা প্রস্তাব তুলে ধরেন।

 

ইহসানুল করিম জানান, রোহিঙ্গা সংকট নিয়ে কথা বলতে ফোন করায় জাতিসংঘ মহাসচিবকে ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী। এ ব্যাপারে তিনি জাতিসংঘ মহাসচিবের সহযোগিতা চেয়েছেন এবং সংকটের স্থায়ী সমাধান না হওয়া পর্যন্ত তৎপর থাকার আহ্বান জানিয়েছেন।

 

শেখ হাসিনা বলেন, বল প্রয়োগ করে বিতাড়িত করা রোহিঙ্গাদের শান্তিপূর্ণ উপায়ে ফেরত পাঠাতে বাংলাদেশ মিয়ানমারের সঙ্গে ইতিমধ্যে দ্বিপক্ষীয় আলোচনা শুরু করেছে।

 

গুতেরেজকে প্রধানমন্ত্রী বলেন, আপনি খুব ভালোভাবে জানেন যে, সমস্যার মূল মিয়ানমারে এবং সেখানেই এই সংকটের সমাধান পাওয়া যাবে।

 

রোহিঙ্গা সংকটের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে তাকে (গুতেরেস) অবহিত করতে পররাষ্ট্রমন্ত্রী শিগগিরই নিউ ইয়র্ক সফর করবেন বলে জানান প্রধানমন্ত্রী।

 

শেখ হাসিনা আরও বলেন, বাংলাদেশ অভিমুখে রোহিঙ্গাদের স্রোত এখনও অব্যাহত রয়েছে এবং মিয়ানমারে তাদের প্রতি সহিংসতা এখনও বন্ধ হয়নি।

 

শেখ হাসিনা বলেন, ‘তার সরকার মানবিক দিক বিবেচনা করে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে। বাংলাদেশ সরকার ও এদেশের জনগণ জাতিসংঘের সব সংস্থার সহযোগিতা নিয়ে সংকট মোকাবেলা করছে।

 

বাংলাদেশ সরকারের তত্ত্বাবধানে আইওএম, ইউএনএইচসিআর, ইউনিসেফ, ডব্লিউএফপি, ডব্লিউএইচও, এফএও, ইউএন ওমেন, ইউএনডিপি ও অন্যান্য জাতিসংঘ সংস্থা তাদের জরুরি মানবিক সহায়তা দিচ্ছে বলে জানান প্রধানমন্ত্রী।

 

 



আজকের প্রশ্ন

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন,মাদক সম্রাটতো সংসদেই আছে। তাদেরকে বিচারের মাধ্যমে আগে ফাঁসিতে ঝুলান। আপনি কি একমত?