বুধবার, ০২ ডিসেম্বর ,২০২০

Bangla Version

বাংলাদেশের প্রতিটি জেলা থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। প্রতিনিধি হিসেবে কাজ করার জন্য যোগাযোগ করুন (newsroom.somoynews24@gmail.com)

  
SHARE

শনিবার, ২১ নভেম্বর, ২০২০, ১১:৩৫:১৬

ভারতের চাপে জি-২০ সম্মেলনে স্মারক নোট প্রত্যাহার সৌদির

ভারতের চাপে জি-২০ সম্মেলনে স্মারক নোট প্রত্যাহার সৌদির

ডেস্ক রিপোর্ট: গত মাসে সৌদি আরবের নতুন ব্যাংক নোট দেখে অসন্তুষ্ট হয়েছিল ভারত। ২০ রিয়ালের নতুন নোটে ছাপা ভারতের ম্যাপ থেকে বিচ্ছিন্ন করা হয়েছিল জম্মু-কাশ্মীর এবং লাদাখকে। এরপর প্রতিবাদ জানিয়েছিল ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। শেষপর্যন্ত ওই নোট প্রত্যাহার করে নিয়েছে সৌদি। নতুন নোট ছাপা বন্ধের নির্দেশ দিয়েছে প্রশাসন। আগে যে নোট ছাপা হয়েছিল তাও ফিরিয়ে নেয়া হয়েছে। সৌদি আরবে জি-২০ সম্মেলনকে সামনে রেখে গত ২৪ অক্টোবর এই নতুন নোটটি ছাপা হয়েছিল। নোটের একদিকে সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুলআজিজ আল সৌদের ছবি এবং ২০২০ সালের জি-২০ সম্মেলনের প্রতীক রয়েছে। আর অন্যদিকে রয়েছে সারা বিশ্বের মানচিত্র। তাতেই ভারতীয় মানচিত্র বিকৃত করে ছাপা হয়েছে বলে অভিযোগ করে দিল্লি।বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেছেন, ভারতের পক্ষ থেকে এ বিষয়ে প্রতিবাদ জানানোর পর সৌদি প্রশাসন বিষয়টি নিয়ে ভাবনাচিন্তার কথা জানিয়েছিল। অবশেষে সেই সমস্যার সমাধান হয়েছে। ওই নোট আসলে জি-২০ সম্মেলনের স্মারক হিসেবে ছাপা হয়েছিল। তা বাজারজাত করা হয়নি এবং সব নোটই ফিরিয়ে নেয়া হয়েছে।শনিবার থেকে শুরু হচ্ছে ১৫তম জি-২০ সম্মেলন। ২০২০ সালে এটা জি-২০ নেতাদের দ্বিতীয় বৈঠক। ভারত থেকে সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবারের সম্মেলনের ফোকাস থাকবে কোভিড-১৯ ভাইরাস মোকাবিলার বিষয়। এছাড়া মহামাররির মোকাবিলা ও বাড়তে থাকা বেকারত্ব দূর করার বিষয়ে আলোচনা করবেন তারা।

এই বিভাগের আরও খবর

https://web.facebook.com/Somoy-news

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন,মাদক সম্রাটতো সংসদেই আছে। তাদেরকে বিচারের মাধ্যমে আগে ফাঁসিতে ঝুলান। আপনি কি একমত?