রবিবার, ২৯ নভেম্বর ,২০২০

Bangla Version

বাংলাদেশের প্রতিটি জেলা থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। প্রতিনিধি হিসেবে কাজ করার জন্য যোগাযোগ করুন (newsroom.somoynews24@gmail.com)

  
SHARE

বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০২০, ০৪:১২:৫৯

মহামারির ঝুঁকি সত্ত্বেও স্কুল খোলা রাখার আহ্বান জাতিসংঘ ও বিশ্ব ব্যাংকের

মহামারির ঝুঁকি সত্ত্বেও স্কুল খোলা রাখার আহ্বান জাতিসংঘ ও বিশ্ব ব্যাংকের

ডেস্ক রিপোর্ট: বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের ঝুঁকি সত্ত্বেও বিভিন্ন স্কুল খোলা রাখার আহ্বান জানিয়ে জাতিসংঘ এবং বিশ্ব ব্যাংক। বুধবার নতুন এক প্রতিবেদনে বিশেষ করে গরীব দেশগুলোতে শিশু শিক্ষার ওপর মহামারির ক্ষতিকর প্রভাব তুলে ধরেছে। ওই প্রতিবেদনে বলা হয়, এ বছর করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকে গরীব দেশগুলোর শিশুরা চার মাস ধরে স্কুল শিক্ষা থেকে বঞ্চিত হয়েছে। পাশাপাশি অনলাইন বা দূর শিক্ষার সুবিধা পাওয়ায় ধনী দেশগুলোর শিশুরা মাত্র ছয় সপ্তাহ শিক্ষা থেকে বঞ্চিত হয়েছে। ‘অগ্রাধিকার ভিত্তিতে স্কুলগুলো আবারও খুলে দেয়া এবং শিক্ষার ক্ষতি কাটিয়ে উঠতে জোরালোভাবে ক্লাস শুরু করা অত্যন্ত জরুরি হয়ে পড়েছে।’ এ কথা বলেছেন জাতিসংঘ শিশু বিষয়ক তহবিল ইউনিসেফের শিক্ষা বিষয়ক প্রধান রবার্ট জেনকিন্স। তিনি বলেন, সারা বিশ্বে শিশু শিক্ষার ক্ষেত্রে মহামারির ভয়াবহ ক্ষতিকর প্রভাব আমাদের আর দেখার প্রয়োজন নেই। জাতিসংঘ সাংস্কৃতিক সংস্থা ইউনেস্কো এবং বিশ্ব ব্যাংকের ভাষ্য, এই মহামারির ফলে গরীব ও ধনী দেশগুলোর মধ্যে প্রদত্ত শিক্ষার ব্যাপক পার্থক্য হ্রাসে এসব দেশের জন্য স্কুল শিক্ষা ব্যবস্থায় দ্রুত বিনিয়োগ করা জরুরি।জানা গেছে, ইউনিসেফ, ইউনেস্কো ও বিশ্ব ব্যাংক গেলো জুন ও অক্টোবরের মাঝামাঝি সময়ে বিশ্বের প্রায় ১৫০টি দেশ থেকে সংগ্রহ করা তথ্যের ওপর ভিত্তি করে এ প্রতিবেদন তৈরি করে।

https://web.facebook.com/Somoy-news

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন,মাদক সম্রাটতো সংসদেই আছে। তাদেরকে বিচারের মাধ্যমে আগে ফাঁসিতে ঝুলান। আপনি কি একমত?