বৃহস্পতিবার, ১৯ জুলাই ,২০১৮

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭, ১০:০৯:৩৬

এবারের সেরা ৩ গোলের তালিকায় নেই রোনালদো, মেসি বা নেইমার (ভিডিও)

এবারের সেরা ৩ গোলের তালিকায় নেই রোনালদো, মেসি বা নেইমার (ভিডিও)

স্পোর্টস ডেস্ক : বরাবরের মতো এবারও ফিফা প্রকাশ করেছে পুসকাস পুরষ্কারের জন্য মনোনীত সেরা তিন গোলদাতাকে। বিশ্বসেরা রোনালদো, মেসি কিংবা নেইমারের নাম নেই সেরা দশ গোলের তালিকায়। বরং তালিকার উপরের দিকে রয়েছে অচেনা অনেক ফুটবলার। যাদের মধ্যে সেরা তিনে জায়গা করে নিয়েছে দক্ষিণ আফ্রিকান ক্লাব বারোকা এফসির গোলরক্ষক অস্কারিন মাসুলুক, আর্সেনাল ফরোয়ার্ড অলিভার জিরোড এবং ভেনেজুয়েলা অনূর্ধ্ব-১৭ মহিলা জাতীয় দলের খেলোয়ার দিনা ক্যাস্টেলানো।

 

ফুটবলের সুন্দরতম গোলগুলোকে স্মৃতির ফ্রেমে বাঁধাই করে রাখতেই ২০ অক্টোবর ২০০৯ সালে, ফেরেঞ্চ পুসকাস-এর নামে নামকরণ করে (১৯৫০-৬০ দশকে রিয়াল মাদ্রিদ ক্লাবের ফরোয়ার্ড ছিলেন পুসকাস) তৎকালীন ফিফা প্রেসিডেন্ট সেপ ব্লাটার চালু করেন এই পুরষ্কারটি। প্রতিবছর নান্দনিক গোলদাতাদের মধ্য হতে একজনকে দেয়া হয় এই পুরষ্কারটি। মনোনীত হবার জন্য চাই একটিমাত্র যোগ্যতা- গোলটিকে হতে হবে নজরকাড়া ও চোখ ধাঁধানো নৈপুণ্যবিশিষ্ট। আর এক্ষেত্রে সেরা গোলদাতাকে নির্বাচন করতে ফিফা সর্বাধিক গুরুত্ব দিয়ে থাকে অনলাইনে প্রাপ্ত দর্শকদের ভোটসংখ্যাকে। ফুটবল ভক্ত হিসেবে যে কেউ এই ভোটে অংশগ্রহণ করতে পারে।

এর আগে সেরা দশ গোলের তালিকায় স্থান পাওয়া অন্যান্যরা হলেন লাস পালমাসের কেভিন-প্রিন্স বোয়াটেং, আর্জেন্টাইন ক্লাব ইউনিভার্সিদাদ দে কনসেপশন ক্লাবের আলেজান্দ্রো ক্যামারো, সেলটিক এফসির মৌসা ডেম্বেলে, কলম্বিয়ান ক্লাব তিওয়ানা জোতোসের এভিলস উরতাদো, বার্সেলোনা ইয়থ ক্লাবের জর্ডি এমবোলা, সাবেক চেলসি মিডফিল্ডার নেমাঞ্জা ম্যাটিস এবং চ্যাম্পিয়ন্স লীগ ফাইনাল ২০১৭ তে জুভেন্টাসের হয়ে অসাধারণ ওভারহেডে গোল করা মারিও মাঞ্জুকিচ।

 

সেরা তিন :

 

গোলরক্ষক হয়েও অস্কারিন মাসুলুক উঠে এসেছিলেন প্রতিপক্ষের ডিবক্সের ভেতর। এরপর কর্নার কিক থেকে উড়ে আসা বলটি প্রতিপক্ষের গোলকিপার ঠেলে ক্লিয়ার করার চেষ্টা করলে বল চলে যায় মাসুলুকের নাগালে। পেছনে না তাকিয়েই এক্রোব্যাটিক এক মাপা শটে বলটিকে জালে জড়ান তিনি। তার উদযাপনও ছিল দেখবার মতো।

ভেনেজুয়েলা মহিলা জাতীয় দল অনূর্ধ্ব-১৭ মাঠে নেমেছিল ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে ক্যামেরুনের বিপক্ষে। খেলা শুরু হবার সাথে সাথেই মাঝমাঠ থেকে লম্বা কিক নেন দিনা ক্যাস্টেলানো, ক্যামেরুনের গোলরক্ষকের মাথার উপর দিয়ে জালে ঢুকে যায়।

 

অন্যদিকে, ইংলিশ প্রিমিয়াল লীগ জায়ান্ট খেলতে নেমেছিল ক্রিস্টাল প্যালেসের সাথে। এলেক্সিস সানচেজের বাড়িয়ে দেয়া উড়ন্ত বলটি ফ্রেঞ্চ ফরোয়ার্ড অলিভার জিরোডের অবস্থান থেকে কিছুটা পেছন দিকে চলে যাবার কথা ছিল। কিন্তু না, ভলি অবস্থাতেই জিরোড এক নজরকাড়া ‘স্করপিয়ন কিক’-এ বলটি সোজা পাঠিয়ে দেন প্রতিপক্ষের জালে।

 

এক নজরে দেখে নেয়া যাক এ বছরের পুসকাস এওয়ার্ড মনোনীত সেরা দশ গোল-

 



 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন,মাদক সম্রাটতো সংসদেই আছে। তাদেরকে বিচারের মাধ্যমে আগে ফাঁসিতে ঝুলান। আপনি কি একমত?