মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারী ,২০১৮

Bangla Version
  
SHARE

রবিবার, ১৫ অক্টোবর, ২০১৭, ০৮:৪০:৫৬

‘অর্ডার অব ফ্রেন্ডশীপ’ পদক পেলেন সাবের হোসেন চৌধুরী

‘অর্ডার অব ফ্রেন্ডশীপ’ পদক পেলেন সাবের হোসেন চৌধুরী

ঢাকা : ইন্টার পার্লামেন্টারী ইউনিয়নের প্রেসিডেন্ট এবং বাংলাদেশ জাতীয় সংসদের সদস্য সাবের হোসেন চৌধুরী বিদেশী নাগরিকদের জন্য প্রদত্ত রাশিয়ার সর্বোচ্চ রাষ্ট্রীয় পদক “অর্ডার অব ফ্রেন্ডশীপ” লাভ করেছেন। রোববার (১৫ অক্টোবর) সেন্ট পিটার্সবার্গে আই.পি.ইউ এর ১৩৭তম সম্মেলনে উদ্বোধনী অনুষ্ঠানের প্রাক্কালে রাশিয়ান ফেডারেশনের প্রেসিডেন্ট ভাদিমির পুতিন তাকে এ পদক প্রদান করেন।

 

গত ৯ অক্টোবর ২০১৭ তে মস্কোর ক্রেমলিনে রাশিয়ান ফেডারেশনের প্রেসিডেন্ট পুতিন স্বাক্ষরিত রাষ্ট্রীয় পদক সংক্রান্ত ৪৭৫নং প্রেসিডেন্টের ডিক্রিতে বলা হয় আন্তঃ সংসদীয় সম্পর্ক উন্নয়নে বিশাল ভূমিকা রাখার জন্য ইন্টার পার্লামেন্টারী ইউনিয়নের সাথে রাশিয়ান ফেডারেশনের ফেডারেল এসেম্বলীর পারস্পারিক সমঝোতা ও সহযোগিতা সূদৃঢ় করনে ভুমিকা রাখার জন্য তাকে এ পদক প্রদান করা হয়।

 

ইতোপূর্বে “অর্ডার অব ফ্রেন্ডশীপ” পদক প্রাপ্ত বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে রয়েছেন সিংগাপুরের প্রধানমন্ত্রী লি কুয়া ইউ, কেন্টাবুরির আর্চ বিশপ রোয়ান উইলিয়ামস, বর্তমান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনসহ জাতিসংঘের প্রাক্তন মহাসচিব বান কি মুন।

 

সাবের হোসেন চৌধুরী-ই প্রথম আই.পি.ইউ প্রেসিডেন্ট ও প্রথম বাংলাদেশী যিনি এ রাষ্ট্রীয় পদক লাভ করেছেন। পুরষ্কার গ্রহন করে সাবের হোসেন চৌধুরী তা তার নিজ নির্বাচনী এলাকা ঢাকা-৯ এর জনগন ও যে সকল এম.পি একটি উত্তম বিশ্ব বিনির্মানে কাজ করেছেন তাদের উদ্দেশ্যে উৎসগ করেন।

 

উল্লেখ্য,সাবের হোসেন চৌধুরী ২০১৬ সালে অষ্ট্রেলিয়ার স্পীকার ইয়ান বিশপ-কে আই.পি.ইউ এর ইতিহাসে সর্বোচ্চ ভোটে হারিয়ে প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট নির্বাচিত হন। জাতিসংঘের চাইতে পুরনো সারা বিশ্বের জনপ্রতিনিধিদের ফোরাম আই.পি.ইউ ১৮৮৯ সালে প্রতিষ্ঠিত হয়। আই.পি.ইউ বিশ্বের ১৭৩টি দেশের ৬৫০ কোটি জনগন এবং ৪৫ হাজার জনপ্রতিনিধির প্রতিনিধিত্ব করে থাকে।



 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, বর্তমানে দেশের মানুষের ক্রয়ক্ষমতা নাগালের বাইরে চলে গেছে। আপনি কি একমত?