রবিবার, ১৭ জানুয়ারী ,২০২১

Bangla Version

বাংলাদেশের প্রতিটি জেলা থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। প্রতিনিধি হিসেবে কাজ করার জন্য যোগাযোগ করুন (newsroom.somoynews24@gmail.com)

  
SHARE

বৃহস্পতিবার, ০৭ জানুয়ারী, ২০২১, ০৪:৫৮:৪৩

ডিলিট হওয়া ছবি ও নাম্বার উদ্ধারের উপায়

ডিলিট হওয়া ছবি ও নাম্বার উদ্ধারের উপায়

ডেস্ক রিপোর্ট: অনেক সময় অসতর্কতায় ডিলিট হয়ে যায় গুরুত্বপূর্ণ ছবি, নথি, তথ্য কিংবা কন্টাক্টস। আবার কখনও গুরুত্বপূর্ণ হয়ে ওঠে ইচ্ছাকৃতভাবে ডিলিট করা যেকোনো কিছুও। এমন ডিলিট হওয়ায় বিড়ম্বনায় পড়তে হয় ব্যবহারকারীকে। ফোনে হারিয়ে যাওয়া তথ্য, ছবি ও নাম্বার উদ্ধারে রয়েছে বেশকিছু অ্যাপ রয়েছে গুগল প্লে স্টোরে। যেগুলো ব্যবহার করে আপনি ফিরে পেতে পারেন আপনার হারানো যে কিছু।  জরুরি কোনো ফোন নম্বর বা ছবি মুছে গেলে কিভাবে তা পুনরায় ফিরে পাওয়ার কিছু টিপস থাকছে আজকের তথ্যপ্রযুক্তির সময় বিভাগে। 

ছবি ও ভিডিও ফিরে পেতে:
ডিলিট হয়ে যাওয়া ছবি ও ভিডিও উদ্ধার করতে প্লে স্টোর থেকে ডিলিটেড ফটো রিকভারির মতো একটি থার্ড পার্টি অ্যাপ ডাউনলোড করতে পারেন অ্যান্ড্রয়েড স্মার্টফোনব্যবহারকারীরা। অ্যাপে থাকা স্ক্যান অপশন ব্যবহার করে ব্যবহারকারী মুহূর্তেই ফিরে পেতে পারেন হারানো ছবি ও ভিডিও।  এদিকে, অ্যাপলের আইফোন ব্যবহারকারীরাদের জন্য জন্য বিষয়টি আরও সহজ। আইফোনের সবশেষ সংস্করণটির ফটো অ্যাপে ডিলিটেড ফটো নামে আলাদা ফোল্ডার রয়েছে যেখানে ১ মাস সংরক্ষিত থাকে ডিলিট করা ছবিগুলো। ছবি ও ভিডিও ফিরে পাওয়া যাবে সর্বোচ্চ ১ মাসের মধ্যেই।

কন্ট্রাক্ট লিস্ট ও টেক্সট উদ্ধারে: 
অ্যান্ড্রয়েড ডাটা রিকভারি অ্যাপ ব্যবহার করে উদ্ধার করতে পারেন হারিয়ে যাওয়া কন্টাক্ট লিস্ট, টেক্সট এমনকি কন্ট্রাক্ট ডিটেইলস। অ্যাপটি ডাউনলোড করা যাবে গুগল প্লে স্টোর থেকে। অ্যাপটি ডাউনলোড করে পুনরায় ফিরে পেতে পারেন মুছে যাওয়া নম্বরগুলো। অন্যদিকে, আইফোন ব্যবহারকারীরা কন্টাক্ট লিস্ট এবং টেক্সট ফিরে পেতে ব্যবহার করতে পারেন আই টিউন। আইটিউনে ঢুকেই ক্লিক করুন ওপরের ডানদিকের কোনায়। এরপর ক্লিক করুন ব্যাকআপ অপশনটিতে। সঙ্গে সঙ্গেই উদ্ধার হবে আইওএস ডিভাইসটিতে আইটিউনে ব্যাকআপ হিসেবে থাকা সব কন্টাক্ট লিস্ট এবং টেক্সটগুলো।
 

এই বিভাগের আরও খবর

https://web.facebook.com/Somoy-news

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন,মাদক সম্রাটতো সংসদেই আছে। তাদেরকে বিচারের মাধ্যমে আগে ফাঁসিতে ঝুলান। আপনি কি একমত?