রবিবার, ২৯ নভেম্বর ,২০২০

Bangla Version

বাংলাদেশের প্রতিটি জেলা থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। প্রতিনিধি হিসেবে কাজ করার জন্য যোগাযোগ করুন (newsroom.somoynews24@gmail.com)

  
SHARE

বুধবার, ১৮ নভেম্বর, ২০২০, ০৪:৪৫:৪২

নিরাপদ নয় হোয়াটসঅ্যাপও!

নিরাপদ নয় হোয়াটসঅ্যাপও!

বিজ্ঞান ও প্রযুক্তি: অনেকেই মনে করেন হোয়াটসঅ্যাপে কথোপকথন কিংবা বার্তা আদান-প্রদান নিরাপদ। এমনটি হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষও দাবি করছে এটি সিকিওরড মেসেজিং সার্ভিস। এমনকি টেলিগ্রাম ও সিগন্যালের সঙ্গে প্রতিযোগিতায় টিঁকে থাকতে একই কথা দাবি করে স্বয়ং হোয়াটসঅ্যাপও। কিন্তু এর মাঝেই কিছু ত্রুটি প্রকাশ্যে এসেছে। যা আপনার গোপনীয়তা ভঙ্গ করতে পারে। যার জেরে এই চ্যাটিং অ্যাপে আপনার নিরাপত্তা নিয়েও চিন্তায় পড়তে পারেন। প্রশ্ন উঠছে, হোয়াটসঅ্যাপ মেসেজের আইওএস ব্যাকআপ নিয়ে। যার সঙ্গে জড়িয়ে রয়েছে আইক্লাইড ড্রাইভ। টেক-এক্সপার্টদের ভাষ্য, আপনি যখন অ্যাপের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন, তখন হোয়াটসঅ্যাপের পক্ষে এন্ড টু এন্ড এনক্রিপশনের বিষয়টি সুনিশ্চিত করা হয়। কিন্তু আইক্লাইড ড্রাইভে হোয়াটসঅ্যাপ ব্যাকআপের সময় সেই একই স্ট্যান্ডার্ডের এনস্ক্রিপশনের দাবি করা হয় না। অর্থাৎ অ্যাপে যে সুরক্ষা ও গোপনীয়তার বিষয়টি সুনিশ্চিত করা হয়, আইক্লাউড ড্রাইভের ক্ষেত্রে কোথাও যেন তার অনুপস্থিতি দেখা যায়। এর ফলে আপনার চ্যাটসহ হোয়াটসঅ্যাপে পাঠানো নানা ছবি ও তথ্য কিন্তু বিপদের মুখে পড়ছে। তবে শুধুমাত্র চ্যাট বা হোয়াটসঅ্যাপের সাধারণ কয়েকটি ফাইল নয়, এই সিকিওরিটি ভঙ্গের বিষয়টির গুরুতর প্রভাব রয়েছে। এর জেরে কিন্তু হ্যাকাররা ব্যক্তিগত প্রচুর তথ্য হাতে পেয়ে যাচ্ছেন। বর্তমানে হোয়াটসঅ্যাপ পেমেন্ট ও হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাকাউন্ট আরও ভালো করে সাজানো হয়েছে। এ ক্ষেত্রেও বড়সড় বিপদে পড়তে পারেন ব্যবহারকারীরা।

এই বিভাগের আরও খবর

  এবার করোনার অ্যান্টিবডি মিললো শিশুর শরীরে

  পরমাণুবিজ্ঞানী হত্যাকাণ্ড : প্রতিশোধের হুঁশিয়ারি ইরানের

  বছরের প্রথম নয় মাসে রবির মুনাফা ১১৬ কোটি

  মহামারিতে যেসব বিষয়ে সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

  রাশিয়ার করোনা টিকা ৯৫ শতাংশের বেশি কার্যকর, নতুন দাবি

  করোনায় ২৪ ঘণ্টায় ৩২ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ২২৩০ : স্বাস্থ্য অধিদপ্তর

  কিশোরগঞ্জে ৪২ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধন

  স্বল্পমূল্যের অক্সফোর্ডের টিকার দিকে তাকিয়ে বিশ্ব

  বিশ্ব স্বাস্থ্য সংস্থার তালিকা থেকে রেমডেসিভির বাদ

  ছয় মাস পর্যন্ত থাকে করোনার অ্যান্টিবডি: গবেষণা

  করোনায় আরও ২৮ মৃত্যু, শনাক্তের হার ৭৮ দিনে সর্বোচ্চ

https://web.facebook.com/Somoy-news

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন,মাদক সম্রাটতো সংসদেই আছে। তাদেরকে বিচারের মাধ্যমে আগে ফাঁসিতে ঝুলান। আপনি কি একমত?