শনিবার, ১৬ জানুয়ারী ,২০২১

Bangla Version

বাংলাদেশের প্রতিটি জেলা থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। প্রতিনিধি হিসেবে কাজ করার জন্য যোগাযোগ করুন (newsroom.somoynews24@gmail.com)

  
SHARE

রবিবার, ১০ জানুয়ারী, ২০২১, ০৪:৫৩:৫৯

অতিরিক্ত ভিটামিন ‘সি’র ক্ষতিকর দিক

অতিরিক্ত ভিটামিন ‘সি’র ক্ষতিকর দিক

লাইফস্টাইল ডেস্ক: রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে গিয়ে ভিটামিন সি নেওয়ার কথা বলে থাকেন চিকিৎসকরা। তবে অতিরিক্ত ভিটামিন সি গ্রহণ শরীরের জন্য মোটেও ভালো নয়। অতিরিক্ত ভিটামিন সি গ্রহণের ক্ষতিকর প্রভাব রয়েছে।খাবার খাওয়ার সময় অবশ্যই খেয়াল রাখতে হবে কতটুকু ভিটামিন সি প্রয়োজন। প্রয়োজনের অতিরিক্ত খাওয়া যাবে না।বিশেষজ্ঞদের মতে, একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির দৈনিক ৬৫ থেকে ৯০ মি.লি গ্রাম ভিটামিন সি প্রয়োজন হয়। তবে দিনে সর্বোচ্চ দুই হাজার মিলিগ্রাম পর্যন্ত ভিটামিন সি গ্রহণ করলেও তা নিরাপদ হবে।অতিরিক্ত ভিটামিন সি গ্রহণের পার্শ্বপ্রতিক্রিয়া অতিরিক্ত ভিটামিন সি গ্রহণ করলে দেখা দিতে পারে ডায়রিয়া, বমিভাব ও বমি, বুক জ্বালাপোড়া, পেটব্যথা, অনিদ্রা, মাথাব্যথা ইত্যাদি।এ ধরনের সমস্যা দেখা দিলে ভিটামিন সি আছে এমন খাবার কয়েক দিন এড়িয়ে চলতে হবে।মনে রাখবেন ‘সাপ্লিমেন্ট’ তখনই গ্রহণ করা উচিত, যখন কোনো পুষ্টি উপাদান খাবার থেকে পাওয়া সম্ভব হচ্ছে না। তবে ‘সাপ্লিমেন্ট’কে খাবারের বিকল্প হিসেবে বিবেচনা করা যাবে না।

https://web.facebook.com/Somoy-news

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন,মাদক সম্রাটতো সংসদেই আছে। তাদেরকে বিচারের মাধ্যমে আগে ফাঁসিতে ঝুলান। আপনি কি একমত?